নগরীতে মাসব্যাপী পরিচ্ছন্নতা অভিযান শুরু করেছে সিসিক



‘এই মহানগরী আমার-আপনার-সবার। আসুন এই মহানগরীকে সকলে মিলে সুন্দর রাখি’-এই আহবান জানিয়ে সিলেট সিটি কর্পোরেশন নগরীতে মাসব্যাপী পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচী শুরু করেছে।

বুধবার (৩ এপ্রিল) সকালে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর নেতৃত্বে নগর ভবন থেকে এক বর্নাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে হযরত শাহজালাল (রহ.) মাজারগেইট এলাকায় গিয়ে শেষ হয়। এসময় হযরত শাহজালাল (রহ.) মাজার এলাকা থেকে পরিচ্ছন্নতা কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এ সময় সিসিক মেয়র নিজ হাতে ঝাড়ু নিয়ে হযরত শাহজালাল (র.) মাজার এলাকার বাইরে ও ভিতরে ময়লা আবর্জনা পরিস্কার করেন।

কর্মসূচির অংশ হিসেবে মহানগরীর ২৭টি ওয়ার্ডে এক যুগে ২৭টি বিশেষ দল পরিচ্ছন্নতা অভিযানে নেমেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, আমাদের এই অভিযান মাসব্যাপী চলবে। এই অভিযানের পর মশানিধন অভিযানে শুরু করা হবে। কেননা, ডুবা, নালা-নর্দমায় ময়লা রেখে ওষুধ মারলেও কাজ হবে না।

প্রতিটি ওয়ার্ডে কাউন্সিলরদের নেতৃত্বে সবগুলো সামাজিক সংগঠন, ক্লাব ও শিক্ষার্থীদের অংশগ্রহণের আহ্বান জানিয়ে তিনি বলেন, আমরা দেখতে চাই এই অভিযানে জনগণ স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করেছেন। জনগণের অংশগ্রহণ ব্যতীত কোনো কিছুই করা সম্ভব না। কারণ ময়লা ফেলার ক্ষেত্রে নগরবাসীকেও সচেতন হতে হবে। তবেই মহানগরীকে সুন্দর করে তোলা সম্ভব।

মাসব্যাপী অভিযানে ৬২০ জন শ্রমিক পরিচ্ছন্নতা অভিযানে অংশ নিচ্ছে। এর মধ্যে ২৭টি ওয়ার্ডে ১০ জন করে ২৭০ জন শ্রমিক কাজ করবে। বাড়তি রয়েছে আরো ১০০ শ্রমিক।

এছাড়া সিসিকের নিয়মিত আরো ২৫০ জন শ্রমিক মাসব্যাপী পরিচ্ছন্নতা অভিযানে কাজ করে যাবেন। অভিযানে সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী, ওয়ার্ড কাউন্সিলর রেজাউল হাসান কয়েছ লৌদী, আজম খান, এস এম সওকত আমীন তৌহিদ, তারেক উদ্দিন তাজ, আবুল কালাম আজাদ লায়েক, সিসিকের ভারপ্রাপ্ত সচিব নুর আজিজুর রহমান, প্রকৌশলী আলী আকবর সহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।